মিউজিক এন্ড টেরর- রত্নম ও রহমানের ভালোবাসার দর্শন!

রোজা, বম্বে ও দিল সে, মণি রত্নমের এই তিন সিনেমাকে অনেকেই টেরোরিজম ট্রিলোজি বলে নির্দেশ করেন। যদিও কেবল টেরোরিজম না, ইন্সার্জেন্সি-রায়োট-রাজনৈতিক অস্থিরতাও উঠে এসেছে বারবার এই তিন সিনেমায়। তবে এই তিন সিনেমাকে মিথিক্যাল রোম্যান্স ট্রিলোজি বললেও ভুল কিছু বলা হবে না। আবার এ আর রহমানের মিউজিক্যাল ট্রিলোজি বললেও মণি রত্নমের রাগ করার কথা না। আমার এই লেখায় আমি রোজা, বম্বে ও দিল সে সিনেমার টেরোরিজম ও পলিটিক্যাল ইনসার্জেন্সি এসপেক্ট, রোম্যান্স এসপেক্ট ও মিউজিক্যাল এসপেক্ট নিয়ে আলোচনা করবো। প্রতিটি এসপেক্ট এনে মূলত তিন সিনেমাকে সেখানে আলাদা আলাদাভাবে এনালাইসিস করার চেষ্টা করবো। দীর্ঘ লেখা হবার কথা। সিনেমা তিনটি একটানা দেখার পর কিছুদিন মাথায় রেখে তারপর লেখাটি পড়লে উপভোগ্য হতে পারে। চলুন তাহলে ডুব দেয়া যাক মণি রত্নম ও এ আর রহমানের এক জাদুকরী রাজ্যে।