ইনসাইড বাংলাদেশ

ফিনল্যান্ডের জগত সেরা স্কুল শিক্ষা ব্যবস্থা বনাম আমাদের শিক্ষা ব্যবস্থা

আমিনুল ইসলাম: স্কুল লেভেলে পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষা ব্যবস্থা ফিনল্যান্ডে। কেন তারা জগত সেরা? কারন স্কুল লেভেলে পরীক্ষা ব্যবস্থা'ই এরা উঠিয়ে দিয়েছে! ছাত্র-ছাত্রী'দের মাঝে কোন তুলনা নাই। কোন প্রতিযোগিতা নেই। কেবল'ই শেখার ব্যাপার।

ফিনল্যান্ডে শিক্ষকেরা বলে থাকেন যে মানুষের হয় তার জীবনের জন্য অথবা পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া উচিত, আমরা প্রথমটি বেছে নিয়েছি। তাই ফিনল্যান্ডে কোনো পরীক্ষাই নেই। আর আমাদের দেশে দুদিন পর পর বলতে গেলে পরীক্ষা। একটা ছেলে শিখবে কি, তার আগে ভালো রেজাল্ট করে পৃথিবীর সাথে টিকে থাকার প্রতিযোগিতায় ঢুকে যেতে হয়। 

পিএসসি, জেএজসি, এসএসসি, এইচএসসি- পরীক্ষার শেষ নাই এখানে! শুনেছি পিএসসি পরীক্ষা চলছে এখন। এই পরীক্ষায় নাকি ৫০ এর অধিক বাচ্চা'কে বহিষ্কার করা হয়েছে! ক্লাস ফাইভে পড়া একটা বাচ্চা'কে আপনারা কোন হিসেবে বহিষ্কার করছেন? এই বাচ্চা'র কি বুঝার বয়েস হয়েছে?

এই রকম একটা পাবলিক পরীক্ষা নিয়ে'ই তো আপনারা অন্যায় করছেন। এখন আবার ওদের বহিষ্কারও করছেন! যেই দেশে বাবা-মা, শিক্ষক'রা পর্যন্ত নকল সাপ্লাই দেয়; সেখানে ফাইভে পড়া বাচ্চ'কে কিনা বহিষ্কার করা হচ্ছে।

ফিনল্যান্ডে দিকে তাকালে দেখা যায়, সেখানে নকল হবে কি, নির্দিষ্ট বিষয়ভিত্তিক বিষয়গুলোই এখন উঠিয়ে দেয়া হচ্ছে। পৃথিবীর প্রথম দেশ হিসাবে ফিনল্যান্ড এখন তাদের স্কুলগুলোতে অংক, বিজ্ঞান, ভাষা, ইতিহাস ইত্যাদি বিষয়গুলো উঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। স্কুলগুলোতে বরং একটি টপিক বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করার দক্ষতা তৈরি করা হয় শিক্ষার্থীদের মাঝে।

আর আমাদের দেশে দক্ষতা দূরে থাক, শিক্ষাটাও ঠিকঠাকভাবে বাচ্চারা গ্রহণ করতে পারে না। তাদের নেমে যেতে হয় পরীক্ষার যুদ্ধে, কিছু বুঝে উঠবার আগেই। এই বাচ্চাদের মনে তো জীবনে'র শুরুতে'ই ভয় ঢুকে যায়। সে বড় হয়ে কি আর পড়াশুনা করতে চাইবে?

এমনি এমনি তো আর এই দেশের শিক্ষা ব্যবস্থা'র এই হাল হয়নি। কেউ পড়তে চায় না। সবাই শর্ট-কাটে পাশ আর জিপিএ ফাইভ পেতে চায়! এতো এতো পাশ আর জিপিএ ফাইভ নিয়েও এই দেশের কোন বিশ্ববিদ্যালয়'কে পৃথিবীর অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মাঝে খুঁজে পাওয়া যায় না!

পিএইচডি করেও উত্তর গোলার্ধ-দক্ষিণ গোলার্ধ কি বলতে পারে না! কিছু শেখার কিংবা জানার দরকার নেই। জিপিএ ফাইভ পেলে'ই চলবে! এভাবে'ই একটা দেশের ভবিষ্যৎ ধ্বংস হচ্ছে...