আপনার একটা গালি একজন মানবিক ডাক্তারের একদিনের মন খারাপের কারণ হয়ে যেতে পারে এটা জানেন? আর এখন প্রতিটা সেকেন্ডই কাউন্টেবল।

ডাক্তার ভার্সেস জনগণ ভায়া মাননীয় প্রধানমন্ত্রী... এই যে পারস্পারিক দোষারোপ, রাগ, বিদ্বেষ, অভিমান, গালিগালাজ... এর রেজাল্ট খুবই খারাপ আসবে। খুবই খারাপ৷ যা হবার হয়ে গেছে। এখন সামনে এগোবার কথা, এখন সহনশীলতা ধরে রাখার সময়।

প্লিজ, যে যার জায়গা থেকে সহনশীল হোন। করোনা যদি ফুল ফর্মে আঘাত করে, এমন পারস্পরিক দোষারোপ করার জন্য কজন বাঁচব কে জানে। মানবিক হোন প্লিজ। মানবিক মানে কেবল চিকিৎসা আর ত্রাণ দেয়া নয়, সবচেয়ে বেশি মানবিক হওয়া যায় ধৈর্য ধরে, মুখ ও মনকে সংযত রেখে।

এই ডাক্তার ভার্সেস জনতা ভায়া পিএম টপিক নিয়ে অনেক অনেক কথা বলা যেত। হয়তো বলতেও পারি ধৈর্য থাকলে। আমি সামান্য ক্ষুদ্র মানুষ। আমার বলা না বলায় কিছুই যায় আসে না অবশ্য।

আপনি ডাক্তার না, সুতরাং ডাক্তার আর হাসপাতালের অনেক কিছুই আপনি জানেন না। অনেক নীতি, রাজনীতি, অভাব ও সীমাবদ্ধতা আপনার জানার বাইরে থাকতে পারে। জানা না থাকলে চুপ থাকুন। যা মুখে আসে সেটা বলে বর্তমানে ফ্রন্টলাইনে থাকা মানুষগুলোর স্পৃহা নষ্ট করবেন না প্লিজ। আপনার একটা গালি একজন মানবিক ডাক্তারের একদিনের মন খারাপের কারণ হয়ে যেতে পারে এটা জানেন? আর এখন প্রতিটা সেকেন্ডই কাউন্টেবল।

আপনি ডাক্তার, কিন্তু রোগী হিসেবে হয়তো কখনো দুর্ভোগ পোহাননি। দ্বারে দ্বারে ঘোরে যারা চিকিৎসা পায়নি তাদের কিছু বিক্ষুব্ধ কথাকে আপনি আমলে নিয়েন না। জনগণ আপনার চেয়ারে বসেনি, আপনার অবস্থান ও ত্যাগ তারা জানবে না সেটাই স্বাভাবিক। কিছুদিনের জন্য রাখুন না চোখ বন্ধ। ইগনোর করুন। এই যুদ্ধে মানবজাতির হয়ে আপনি হাতে তুলে নিয়েছেন পতাকা, অন্যের কটুক্তি শোনার সময় কোথায় আপনার?

আর হ্যাঁ, প্রিয় ডাক্তার আপনি যদি ভাবেন বঞ্চিত হচ্ছেন রাষ্ট্র কর্তৃক, তবে সেটা মুখ ফুটে বলার সাহস রাখুন। অধিকার আদায়ে এক হতে হয়, নিজের নিরাপদ অবস্থানকে সাময়িক সময়ের জন্য কিংবা চিরদিনের জন্য আশংকার জায়গায় ফেলে দিতে হয়। পারবেন এক হতে? পারবেন মেরুদণ্ড শক্ত করতে? পারবেন ব্যক্তিগত কিছু স্বার্থত্যাগ করতে? পারবেন অহেতুক চাটাচাটি বন্ধ করতে?

আমার প্রায় ৮ বছরের মেডিকেল জীবনের অভিজ্ঞতা বলে না এমনটা সম্ভব। এই ক্রান্তিকালীন সময়টা কেটে যাক। প্লিজ সবাই বোঝার চেষ্টা করুন আমাদের দোয়ারে স্বাধীন বাংলাদেশের  ইতিহাসের সবচেয়ে বড়ো হুমকি দাঁড়িয়ে। এখন ভালো মানুষ হবার সময়। এখন ধৈর্য ধরার সময়...


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা